করোনাভাইরাস প্রশ্ন উত্তর Coronavirus FAQ করোনাভাইরাস নিয়ে মানুষ এখন আতঙ্কের মধ্যে আছে। সারা বিশ্বের ২০২ টি দেশে এই করোনাভাইরাস রোগটি ছড়িয়ে পড়েছে। সারা বিশ্বে ৫ লক্ষেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। এবং ২৬ হাজারের বেশি মানুষ এ রোগে মারা গেছেন।

সব মানুষের মধ্যে একটা আতঙ্কের সৃষ্টি হয়েছে। তাই এই আতঙ্ক দূর করার জন্য আমরা এই পোস্টটিতে কিছু প্রশ্ন উত্তর পর্বে করোনাভাইরাস সম্বন্ধে বোঝার চেষ্টা করব।

করোনাভাইরাস প্রশ্ন উত্তর Coronavirus FAQ COVID 19 FAQ

প্রশ্নঃ  Coronavirus করোনাভাইরাস কি ?

উত্তরঃ  ভাইরাস হল একটি আণুবীক্ষণিক পরজীবী জীবাণু যা কেবল মাত্র জীবিত হোস্টের কোষের ভিতরে থাকলে তবেই প্রচুর ভাইরাস অনুলিপি তৈরি করতে পারে। হোস্টের কোষের বাইরে থাকলে এরা বংশবৃদ্ধি করতে পারেনা।

পৃথিবীতে কোটি কোটি ভাইরাস আছে তাদের মধ্যে করোনা ভাইরাস Coronavirus একটি।

প্রশ্নঃ Novel Coronavirus নভেল করোনা ভাইরাস কি ?

উত্তরঃ Coronavirus করোনা ভাইরাস অনেক বছর আগেই আবিষ্কৃত হয়েছিল। বিভিন্ন ধরেনের করোনা ভাইরাস সম্বন্ধে আগেই জানা ছিল গবেষকদের। কিন্তু ২০১৯ সালে সম্পূর্ণ নতুন ধরেনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গেল যা আগে কোন দিন পাওয়া যাইনি। এই নতুন করোনা ভাইরাসটির নাম হল “নভেল করোনা ভাইরাস” Novel Coronavirus । এখানে “নভেল” শব্দটির অর্থ হল “সম্পূর্ণ নতুন”

প্রশ্নঃ COVID-19 কোভিড-১৯ Coronavirus Disease কি ?

উত্তরঃ নতুন এই “Novel Coronavirus নভেল করোনা ভাইরাস” আবিষ্কৃত হয় ২০১৯ সালে এবং এই করোনা ভাইরাস থেকে যে রোগ হচ্ছে তার নামই হল “করোনাভাইরাস রোগ Coronavirus Disease ” বা কোভিড-১৯ COVID 19

এখানে ‘COVID কোভিড’ মানে “করোনা ভাইরাস রোগ Coronavirus Disease ” এবং ১৯ মানে ২০১৯ সাল

প্রশ্নঃ অ্যান্টিবায়োটিক খেলে কি COVID-19 Coronavirus Disease প্রতিরোধ বা চিকিৎসা করা যাবে ?

উত্তরঃ  না, অ্যান্টিবায়োটিক ভাইরাসের উপর কোন কাজ করেনা।

প্রশ্নঃ করোনা ভাইরাস  COVID-19 এর জন্য কোনও ভ্যাকসিন, ড্রাগ বা চিকিৎসা আছে ?

উত্তরঃ এখনো পর্যন্ত না। তবে গবেষণা চলছে। খুব দ্রুত ভ্যাকসিন বা ওষুধ আসবে বলে আশা।

তবে অল্প কিছু ক্ষেত্রে hydroxychloroquine নামক একটি ওষুধ ব্যবহার করে এবং anti-HIV ওষুধ যেমন Lopinavir-Ritonavir  ব্যবহার করে কিছু রোগীদের উপকার হয়েছে বলে গবেষকরা দাবি করেছেন।

প্রশ্নঃ COVID-19 কোভিড-১৯ নিয়ে এত ভয় কেন ?

উত্তরঃ নতুন এই করোনা ভাইরাসটি খুব দ্রুত ভয়াবহ গতিতে ছড়িয়ে পরতে সক্ষম। তাই একটু চিন্তা থাকছে। এই রোগটি প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি। তাই আপনি সব সময় সতর্ক থাকুন এবং নিয়মিত হাত ধুয়েনিন।

করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য হাত ধোয়ার সঠিক পদ্ধতি

প্রশ্নঃ শিশুদের উপর এই করোনা ভাইরাসের প্রভাব কি বেশি?

উত্তরঃ যদিও শিশুদের উপর বিভিন্ন ভাইরাসের প্রভাব বেশি কিন্তু এই নতুন করোনা ভাইরাসটি শিশুদেরকে বেশি আক্রান্ত করছে সেই সম্বন্ধে সঠিক তথ্য এখনও জানা নেই।

প্রশ্নঃ বয়স্ক মানুষের উপর এই ভাইরাসের প্রভাব কি বেশি?

উত্তরঃ বয়স কালে অনেকেই ডায়াবেটিস, হার্ট বা ফুসফুসের রোগ, উচ্চ রক্তচাপ, রোগে ভোগেন। এই নতুন ভাইরাস সংক্রমণের ফলে বয়স্ক ও আগে থেকে অসুস্থ ব্যক্তিদের মারাত্মকভাবে অসুস্থ হয়ে যাবার ঝুঁকি অনেক বেশি।

প্রশ্নঃ নিজেকে বাঁচানোর জন্য কি আমার মাস্ক পরা উচিত?

  1. আপনি মাস্ক পড়ুন যদি আপনার রোগের উপসর্গ গুলি থাকে
  2. আপনি মাস্ক পড়ুন যদি আপনি এমন কোন মানুষের দেখাশোনা করছেন যার করোনা ভাইরাস  COVID-19 Coronavirus Disease রোগের সম্ভবনা আছে
  3. মাস্কের অপ্রয়োজনীয় অপচয় বা অপব্যবহার করবেন না।
  4. নিয়মিত হাত ধোয়া, অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড রাব বা সাবান ব্যবহার করুন। যাদের কাশি এবং হাঁচি হচ্ছে তাদের থেকে কমপক্ষে ১ মিটার বা ৩ ফুট দূরে থাকুন।

প্রশ্নঃ আপনি যদি করোনা ভাইরাসে আক্রান্ত হন তাহলে কত দিন পর আপনার উপসর্গগুলি হবে?

উত্তরঃ এই করোনা ভাইরাস শরীরে ঢুকলে ১৪ দিনের মধ্যে আপনার উপসর্গ গুলি দেখা দেবে। তবে বেশির ভাগ ক্ষেত্রে ৫ দিনের মাথায় উপসর্গগুলি শুরু হতে থাকে।

প্রশ্নঃ মানুষ কি কোনও প্রাণীর থেকে করোনা ভাইরাস COVID-19 এ সংক্রামিত হতে পারে?

উত্তরঃ অন্যান্য করোনা ভাইরাসের ক্ষেত্রে বিভিন্ন প্রাণী থেকে মানুষের সংক্রমন ধরা পরেছে। কিন্তু COVID-19 এর ক্ষেত্রে সঠিক ভাবে এখনও কোন প্রাণী থেকে হয়েছে সেটা জানা যায়নি। গবেষণা চলছে।

উত্তরঃ তবে আপনি রান্না না করা খাবার এবং কাঁচা বা স্বল্প রান্না করা প্রাণী পণ্য খাওয়া থেকে এড়ানো চলুন

প্রশ্নঃ আমার বাড়িতে পোষা প্রাণী থেকে কি করোনা ভাইরাস COVID-19 Coronavirus Disease ছড়াতে পারে?

উত্তরঃ পোষা প্রাণী যেমন কুকুর, বিড়াল ইত্যাদি থেকে করোনা ভাইরাস COVID-19 ছড়ানোর প্রমাণ পাওয়া যায়নি। তবে চিনের হংকং প্রদেশে একটি কুকুরে এই ভাইরাস পাওয়া গেছে।

প্রশ্নঃ এই নতুন করোনা ভাইরাস কতদিন পর্যন্ত বাইরে বা কোন বস্তুর উপর বেঁচে থাকবে?

উত্তরঃ কতক্ষণ বেঁচে থাকবে সেটা সঠিক ভাল এখনও জানা যাইনি। তবে গবেষকদের মতে এই ভাইরাস কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

করোনাভাইরাস রোগ নিয়ে আরও খবর জানুন

করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য হাত ধোয়ার সঠিক পদ্ধতি

করোনা ভাইরাস নিয়ে “মান কি বাট” এ কি বললেন নরেন্দ্র মোদি

হান্টা ভাইরাস এবং করোনাভাইরাস পার্থক্য কোথায়